আরবী শেখার উপায়-উপকরণ

اللغة-العربيةআরবী শেখার উপায়-উপকরণ

আমেরিকা থেকে পরিচিত এক জুনিয়র ভাই আরবী শেখার জন্য কিছু বই-পুস্তকের লিংক চেয়েছেন। সময় ব্যয় করে তার জন্য যে তথ্য-উপাত্ত সংগ্রহ করলাম ভাবলাম ফেসবুক বন্ধুদের সাথে শেয়ার করলে অনেকে হয়তো সেটা থেকে উপকৃত হতে পারবেন। العربية بين يديك নামক বইটির খুব পাঠকপ্রিয়তা রয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে এটি পড়ানো হচ্ছে। কিং সউদ ইউনিভার্সিটিতে অন্য বই এর সাথে এ বইটিও পড়ানো হয়। ব্ইটি ডাউনলোড করার লিংক: http://waqfeya.com/book.php?bid=1769
এ পেইজটি খুললে এর সর্বশেষ লাইন ((تحميل كل المجلدات في ملف واحد مضغوط)) ক্লিক করলে এক সাথে সবগুলো খণ্ড সহজে ডাউনলোড করা যাবে।
ইসলামী বিশ্ববিদ্যালয় মদিনাতে ড. ফা. আব্দুর রহীম লিখিত دروس اللغة العربية لغير الناطقين بها বইটি পড়ানো হয়। এই লিংক থেকে বইটি ডাউনলোড করা যাবে
https://islamhouse.com/ar/books/398778/
সৌদি আরবের দারুস সালাম লাইব্রেরী এ বইটির শেষে ইংরেজী ভাষীদের জন্য বইটির ইংরেজী সংস্করণ ছেপেছে। তবে, সে সংস্করণের কোন লিংক পেলাম না।
এই লিংক থেকে উম্মুল ক্বুরা বিশ্ববিদ্যালয়ের বইগুলো ডাউনলোড করা যাবে।https://old.uqu.edu.sa/page/ar/51607
আরবী ব্যাকরণ শেখার প্রথম টেক্স বই হিসেবে বর্তমান যামানার অনেক আলেম الآجرومية এর কথা উল্লেখ করে থাকেন। শাইখ উছাইমীন (রহঃ) এ বইটি ব্যাখ্যা করেছেন (অডিও ও টেক্স উভয়টা রয়েছে)। শাইখ উছাইমীন এর দারসের বৈশিষ্ট হল তিনি খুব ধীরে ধীরে কথা বলেন। এতে করে প্রাথমিক স্তরের ছাত্রদের বুঝতে সুবিধা হয়। তাছাড়া অডিও শুনা ও একই শাইখের লিখিত বই সামনে থাকলে দুটোর সমন্বয়ে বিষয়টি বুঝা অনেক সহজ হয়। অডিওর লিংক:
https://audio.islamweb.net/audio/index.php?
পিডিএফ বই এর লিংক:
https://islamhouse.com/ar/books/334270/
যারা প্রাতিষ্ঠানিকভাবে অন-লাইনে ভর্তি হয়ে আরবী শিখতে চান তাদের জন্য মালেশিয়া ভিত্তিক Al-madinah International University তে সে সুযোগ রয়েছে। লিংক:
http://www.mediu.edu.my/
Al-madinah International University এর আরবী শেখার জন্য প্রণীত দারসগুলোর লিংক:
http://www.mediu.org/eMaahad/eBooks/Download/index/index.htm
এ বিশ্ববিদ্যালয়ের প্রথম সেমিস্টারের দারসগুলো দেখে মনে হয়েছে এ দারসগুলো আমার উস্তাদ বাংলাদেশের ক্ষণজন্মা ও প্রথিতযশা আলেমে দ্বীন মাওলানা আবু তাহের মিসবাহ (হাফিজাহুল্লাহ) এর লিখিত “এসো আরবী শিখি” এর দারসগুলোর সাথে মিলে যায়। আদীব হুজুরের কাছে “এসো আরবী শিখি” পড়ে অনেক উপকৃত হয়েছি। এ বইটি ও মাদরাসাতুল মাদিনার এক বছর ছিল নিয়মতান্ত্রিক ও ধারাবাহিকভাবে আমার আরবী শেখার হাতে খড়ি। এর আগে মিজান, মুনশায়েব, মিআতে আলেম, আজিজুন্নুহাত ও পাঞ্জেগাঞ্জ ইত্যাদি বইতে বিক্ষিপ্তভাবে কিছু তথ্য শেখা হয়েছে। কিন্তু, কি শিখতেছি, কেন শিখতেছি সেটা বুঝে উঠতে পারিনি। আল্লাহ তাআলা আদীব হুজুরকে আমার পক্ষ থেকে ও উম্মাহর পক্ষ থেকে উত্তম প্রতিদান দিন। “এসো আরবী শিখি” ডাউনলোড করার লিংক:
http://e-ilm.weebly.com/247824942470249424722496-2472250324
আরবী শুনে বুঝা ও বলার যোগ্যতা বাড়ানোর জন্য أنا وأخي কার্টুনটি দেখা যেতে পারে। কার্টুনটি আরবীতে ডাবিংকৃত। কার্টুনের গল্পটি মায়ের মৃত্যুর পর বড় ভাই ছোট ভাইকে কিভাবে লালন পালন করছে ও বাবাকে সহযোগিতা করছে এর ভিত্তিতে সাজানো হয়েছে। এর অনেকগুলো সিরিয়াল আছে। আরবী বলা ও শুনে বুঝার যোগ্যতা বাড়ানোর ক্ষেত্রে এটি খুবই উপকারী। যদিও কার্টুনের কিছু দৃশ্যের সাথে শরয়ি দৃষ্টিকোণ থেকে একমত নই।
https://www.youtube.com/watch?v=lRiWrhDEshA

লিখেছেন: শাইখ মুহাম্মদ নূরুল্লাহ তারীফ (ফেসবুক টাইমলাইন থেকে)

One thought on “আরবী শেখার উপায়-উপকরণ

আপনার মতামত বা প্রশ্ন লিখুন।

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s