সকাল-সন্ধায় পঠিতব্য দুয়া ও যিকির সমূহ (উচ্চারণ ও বাংলা অনুবাদ সহ)

بسم الله الرحمن الرحيم

সকাল-সন্ধায় পঠিতব্য দুয়া ও যিকির সমূহ

(উচ্চারণ ও বাংলা অনুবাদ সহ)

সংকলন:

 মুহাঃ আবদুল্লাহ্ আল্ কাফী

সম্পাদনা: আব্দুল্লাহিল হাদী

ডাউনলোড করুন ( ২০৪কেবি-পিডিএফ)

১) আয়াতুল কুরসী [সূরা বাকারার ২৫৫ নং আয়াত]। (এক বার)

২) নিম্নোক্ত সূরা সমূহ পড়া:

  • কুল্ হুওয়াল্লাহু আহাদ। (৩ বার)
  • ক্বুল আউ-যু বিরাব্বিল ফালাক্ব। (৩বার)
  • ক্বুল আউযু বিরাব্বিন্নাস। (৩বার)

৩) لا إله إلا الله وَحْدَهُ لاَ شَرِيْكَ لَهُ الْمُلْكُ وَلَهُ الْحَمْدُ وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيْرٌ  উচ্চারণঃ লা- ইলা-হা ইল্লাল্লাহু  ওয়াহ্দাহু লা-শারীকা লাহু লাহুল মুলকু ওয়ালাহুল হামদু ওয়াহুওয়া আলা-কুল্লি শাইয়িন ক্বাদীর।

অর্থঃ “আল্লাহ্ ছাড়া প্রকৃত কোন মা’বুদ নেই, তিনি একক তাঁর কোন শরীক নেই, রাজত্ব তাঁরই এবং যাবতীয় প্রশংসার অধিকারীও তিনি, তিনি সকল বস্তুর উপর ক্ষমতাবান।” (১০ বার বা ১০০ বার)

৪)  سُبْحَانَ اللهِ وَبِحَمْدِهِ  উচ্চারণঃ সুবহা-নাল্লা-হি ওয়াবি হামদিহি।

অর্থঃ প্রশংসার সহকারে আল্লাহর পবিত্রতা ঘোষণা করছি। (১০০ বার)

৫) بِسْمِ اللهِ الَّذِيْ لاَ يَضُرُّ مَعَ اسْمِهِ شَيْءٌ فِيْ الأَرْضِ وَلاَ فِيْ السَّمَاءِ وَهُوَ السَّمِيْعُ الْعَلِيْمِ

উচ্চারণঃ বিসমিল্লা-হিল্লাযী লা- ইয়াযুররু মাআসমিহী শাইউন ফিল আরযি ওয়ালা- ফিস্ সামায়ি ওয়াহুওয়াস্ সামী-উল আলী-ম।

অর্থঃ শুরু করছি সেই আল্লাহর নামে, যার নামের সাথে আসমান এবং যমীনের কোন বস্তুই কোন ক্ষতি করতে পারবে না, তিনি মহাশ্রোতা মহাজ্ঞানী। (৩ বার)

৬) ( أعُوْذُ بِكَلِمَاتِ اللهِ التَّامَّاتِ مِنْ شَرِّ ما خَلَقَ )

উচ্চারণঃ আউ-যু বিকালিমা-তিল্লাহিত্ তা-ম্মা-তি মিন শররি মা- খালাক্ব।

অর্থঃ আশ্রয় প্রার্থনা করছি আল্লাহ্র পরিপূর্ণ বাণী সমূহের মাধ্যমে -তাঁর সৃষ্টির সকল প্রকার অনিষ্ট থেকে। (৩ বার)

৭) رَضِيْتُ بِاللهِ ربًّا وبالإسلاَمِ دِيْناً وبِمُحمدٍ نبيّاً ورسولاً

উচ্চারণঃ রাযিতু বিল্লা-হি রাব্বা, ওয়াবিল ইসলা-মি দী-না, ওয়াবি মুহাম্মাদিন নাবিয়্যাও ওয়া রাসুলা।

অর্থঃ আমি সন্তুষ্ট চিত্তে গ্রহণ করেছি আল্লাহকে প্রভূ হিসেবে, ইসলামকে দ্বীন হিসেবে এবং মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে) নবী ও রাসূল হিসেবে।  (৩ বার)

৮) (حَسْبِيَ اللهُ لا إله إلا هو عَليه تَوَكّلْتُ وهو رَبُّ الْعَرشِ العَظِيْمِ   উচ্চারণঃ হাসবিয়্যাল্লা-হু লা-ইলাহা ইল্লা-হুওয়া আলাইহি তাওয়াক্কালতু ওয়াহুওয়া রাব্বুল আরশিল আযীম।

অর্থঃ আল্লাহ্ই আমার জন্য যথেষ্ট, তিনি ব্যতীত কোন মা’বুদ নেই, তাঁর প্রতি ভরসা করেছি, তিনি মহান আরশের অধিপতি।  (৭ বার)

৯)  (أصْبَحْناَ على فِطْرَةِ الإسلامِ وَ على كَلِمَةِ الإِخْلاصِ وعلى دِيْنِ نَبِيِّناَ محمد وعلى مِلَّةِ أبِيْناَ إبراهيمَ حَنِيْفاَ مُسْلِماً وماَ كاَنَ مِنَ الْمُشْرِكِيْنَ)

উচ্চারণঃ আসবাহনা আলা ফিৎরাতিল ইসলা-মি, ওয়া আলা কালিমাতিল ইখলা-সি, ওয়া আলা দী-নে নাবিয়্যেনা মুহাম্মাদিন ওয়া আলা মিল্লাতি আবী-না ইবরাহীমা হানী-ফাম্ মুসলিমা, ওয়ামা কা-না মিনাল মুশরিকীন।

 অর্থঃ সকাল করেছি ইসলামের ফিৎরাতের উপর, একনিষ্ঠ বাণীর উপর, আমাদের নবী মুহাম্মদ এর  দ্বীনের উপর এবং আমাদের পিতা ইবরাহীম (আঃ)এর মিল্লাতের উপর তিনি একনিষ্ঠ মুসলিম এবং তিনি মুশরিকদের অন্তর্ভূক্ত ছিলেন না।

সন্ধার সময় বলবেঃ আমসায়না আলা—শেষ পর্যন্ত।

১০)    (أصْبَحْناَ واصْبَحَ المُلْكُ للهِ والحمدُ للهِ لا إله إلا اللهُ وَحْدَهُ لاَ شَرِيْكَ له المُلْكُ وله الحمد وهو على كل شيء قدير، رَبِّ أسْألُكَ خَيْرَ ما في هذا الْيَوْمِ وخَيْرَ ماَ بَعْدَهُ، وأعوذُ بِكَ منْ شَرِّ ما فِيْ هذا اليومِ وَشَرِّ ما بعده ، ربِّ أعوذُ بِكَ من الكَسَلِ وسُوْءِ الكِبَرِ، ربِّ أعوذُ بِكَ مِنْ عَذَابٍ فِيْ النَّارِ ، وعَذَابٍ في القَبْرِ .)

উচ্চারণঃ আসবাহনা ওয়া আসবাহাল মুলকু লিল্লা-হি। ওয়াল হামদু লিল্লা-হি।

লা-ইলা-হা ইল্লাল্লাহু  ওয়াহদাহু লা-শারীকা লাহু লাহুল মুলকু ওয়ালাহুল হামদু ওয়াহুওয়া আলা- কুল্লি শাইয়িন কাদীর।

রাব্বি আস্আলুকা খাইরা মা ফি হাযাল্ ইয়াওমি ওয়া খাইরা মা বা’দাহু।

ওয়া আউযু বিকা মিন শাররী মা ফি হাযাল্ ইয়াওমি ওয়া মিন শাররি মা বা’দাহু।

রাব্বি আউযু বিকা মিনাল্ কাসালি ওয়া সূ-ইল কিবারি।

রাব্বি আউযু বিকা মিন আযাবিন্ ফিন্না-রি ওয়া আযাবিন্ ফিল ক্বাবরি।

অর্থঃ আমরা সকাল করেছি এমন অবস্থায় যে, রাজত্ব এককভাবে আল্লাহর জন্য, যাবতীয় প্রশংসা আল্লাহর জন্য, আল্লাহ্ ছাড়া কোন উপাস্য নেই, তিনি একক তাঁর কোন শরীক নেই। রাজত্ব একমাত্র তাঁরই অধিকারে এবং সকল প্রশংসা তাঁরই জন্য, তিনি সকল কিছুর উপর ক্ষমতাবান। হে প্রভূ আজকের দিন এবং পরবর্তী দিনের মঙ্গল তোমার কাছে প্রার্থনা করছি, এবং আশ্রয় প্রার্থনা করছি তোমার কাছে আজকের দিন এবং পরবর্তী দিনের অমঙ্গল থেকে। হে প্রভূ আশ্রয় প্রার্থনা করছি তোমার কাছে অলসতা থেকে এবং অধিক বয়সের অনিষ্টতা থেকে। হে প্রভূ আশ্রয় প্রার্থনা করছি তোমার কাছে দোযখের শাস্তি এবং ক্ববরের আযাব থকে।

সন্ধার সময় বলবেঃ আমসায়না ওয়া আমসাল মুলকু….রাব্বি আস্আলুকা খাইরা মা ফি হাযিহিল্ লায়লাতি ….শেষ পর্যন্ত।

১১)

( (اللهُمَّ بِكَ أصْبَحْناَ وبِكَ أمسَيْناَ وبِكَ نَحْياَ وَبِكَ نَمُوْتُ وَإلَيْكَ النُّشُوْرُ)

উচ্চারণঃ আল্লাহুম্মা বিকা আস্বাহ্না ওয়া বিকা আমসায়না ওয়া বিকা নাহ্ইয়া ওয়া বিকা নামূতু ওয়া ইলাইকান্ নুশূর।

অর্থঃ হে আল্লাহ্  তোমার অনুগ্রহে সকাল করেছি এবং তোমার অনুগ্রহে সন্ধা করেছি, তোমার করুণায় জীবন লাভ করি এবং তোমার ইচ্ছায় আমরা মৃত্যু বরণ করব, আর কিয়ামত দিবসে তোমার কাছেই পূণরুত্থিত হতে হবে।

সন্ধার সময় বলবে: আল্লাহুম্মা বিকা আমসায়না ওয়া বিকা আমসাইনা ওয়া বিকা নাহ্ইয়া ওয়া বিকা নামূতু ওয়া ইলাইকাল্  মাসীর।

১২)     (اللهم إنِّيْ أصْبَحْتُ أُشْهِدُكَ وَأُشْهِدُ حَمَلَةَ عَرْشِكَ وَمَلاَئِكَتَكَ وَجَمِيْعَ خَلْقِكَ بِأنَّكَ أنْتَ اللهُ لا إله إلا أنتَ وَحْدَكَ لاَ شَرِيْكَ لَكَ وَأنَّ محمداً عَبْدُكَ وَرَسُوْلُكَ

উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নী আসবাহ্তু, উশহিদুকা ওয়া উশহিদু হামালাতা আরশিকা, ওয়া মালা-ইকাতাকা ওয়া জামীআ’ খালক্বিকা, বিআন্নাকা আন্তাল্লা-হু লাইলা-হা ইল্লা আন্তা অহ্দাকা লা- শারীকা লাকা ওয়া আন্না মুহাম্মাদান্ আবদুকা ওয়া রাসূলুকা।

 অর্থঃ হে আল্লাহ্ তোমার নামে আমি সকাল করেছি। তোমাকে সাক্ষী রাখছি , তোমার আরশ বহন কারী ফেরেস্তা, সকল ফেরেস্তাকুল এবং তোমার সমস্ত সৃষ্টি জগতকে সাক্ষী রেখে বলছি -নিশ্চয় তুমি আল্লাহ্, তুমি ছাড়া প্রকৃত কোন মা’বুদ নেই, তুমি এক, তোমার কোন শরীক নেই এবং মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) তোমার বান্দা ও রাসূল।  (এক বা দুই বা তিন বা চার বার বলবে।)

আর সন্ধার সময় বলবেঃ আল্লাহুম্মা ইন্নী আমসায়তু …(বাকী অংশ পুরোটা)।

১৩)

 (اللهمَّ ماّ أصْبَحَ بِيْ مِنْ نِعْمَةٍ أوْ بِأحَدٍ مِّنْ خَلْقِكَ فَمِنْكَ وَحْدَكَ لاَ شَرِيْكَ لَكَ فَلَكَ الْحَمْدُ وَلَكَ الشُّكْرُ

উচ্চারণঃ আল্লাহুম্মা মা আসবাহা বী মিন্ নি’মাতিন্ আও বি আহাদিম্ মিন খালক্বিকা ফামিনকা ওয়াহ্দাকা লা-শারীকা লাকা ফালাকাল্ হামদু ওয়া লাকাশ্ শুকরু।

 অর্থঃ হে আল্লাহ্ আমার সাথে যে নে’য়ামত সকালে উপনিত হয়েছে বা তোমার সৃষ্টি জগতের কারো সাথে, তা সবই একক ভাবে তোমার পক্ষ থেকে তোমার কোন শরীক নেই। সুতরাং কৃতজ্ঞতা ও প্রশংসা মাত্রই তোমার জন্য।

সন্ধার সময় বলবেঃ আল্লাহুম্মা মা আমসা বী… (বাকী অংশ পুরাটা)।

১৪)     (ياَ حَيُّ ياَ قَيُّومُ بِكَ أسْتَغِيْثُ فَأصْلِحْ لِيْ شَأنِيْ وَلاَ تَكِلْنِيْ إلَى نَفْسِيْ طَرْفَةَ عَيْنٍ )

উচ্চারণঃ ইয়া হাইয়ু ইয়া ক্বাইয়ূমু বিকা আসতাগীছ, ফা আসলিহ লী শা’নী ওয়ালা তাকেলনী ইলা নাফসী ত্বরফাতা আ’ইনিন্।

অর্থঃ হে চিরঞ্জিব, চিরস্থায়ী, তোমার কাছে আমি সাহায্য প্রর্থনা করছি, সুতরাং আমার সকল অবস্থা সংশোধন করে দাও এবং এক পলকের জন্য হলেও আমাকে আমার নিজের উপর ছেড়ে দিও না।

১৫(     (اللهمَّ عاَفِنِيْ فِيْ بَدَنِيْ، اللهمَّ عاَفِنِيْ فِيْ سَمْعِيْ، اللهمَّ عاَفِنِيْ فِيْ بَصَرِيْ لا إله إلا أنْتَ )

উচ্চারণঃ আল্লাহুম্মা আ’ফেনী ফী বাদানী, আল্লাহুম্মা আ’ফেনী ফী সাম্য়ী, আল্লাহুম্মা আ’ফেনী ফী বাছারী, লা-ইলাহা ইল্লা আন্তা।

 অর্থঃ হে আল্লাহ্! তুমি আমার দেহের নিরাপত্তা দান কর, শ্রবন শক্তি ও দৃষ্টি শক্তিকে নিরাপদ রাখ। তুমি ছাড়া ইবাদতের যোগ্য কোন ইলাহ্ নেই। (৩ বার(

১৬( (اللهمَّ إنِّيْ أعُوذُ بِكَ مِنَ الكُفْرِ والْفَقْرِ وأعُوْذُ بِكَ مِنْ عَذَابِ الْقَبْرِ لا إله إلا أنتَ) উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নী আঊযুবিকা মিনাল কুফরী ওয়াল ফাক্বরি ওয়া আঊযুবিকা মিন আযাবিল কবরী, লা-ইলাহা ইল্লা আন্তা।

অর্থঃ হে আল্লাহ্! আমি তোমার আশ্রয় প্রার্থনা করছি কুফুরী ও দারিদ্র্য থেকে এবং আশ্রয় প্রার্থনা করছি ক্ববরের আযাব থেকে। তুমি ছাড়া ইবাদতের যোগ্য কোন ইলাহ্ নেই। (৩বার)

১৭(

 (اللهمَّ إنِّيْ أسأَلُكَ العاَفِيةَ فِيْ الدُّنْياَ والآخِرَةِ، اللهمَّ إنِّيْ أسأَلُكَ العَفْوَ والعاَفِيَةَ فِيْ دِيْنِيْ ودُنْيَايَ وَأهْلِيْ وماَلِيْ اللهمَّ اسْتُرْ عَوْرَاتِيْ وآمِنْ رَوْعاَتِيْ ، اللهمَّ احْفَظْنِيْ مِنْ بَيْنَ يَدَيَّ وَمِنْ خَلْفِيْ ، وَعَنْ يَمِيْنِيْ ، وعَنْ شِماَلِيْ ، وَمِنْ فَوْقِيْ ، وَأعُوذُ بِعَظَمَتِكَ أنْ اُغْتاَلَ مِنْ تَحْتِيْ )

উচ্চারণঃ

আল্লাহুম্মা ইন্নী আস্আলুকাল্ আ’ফিয়াতা ফিদ্ দুন্ইয়া ওয়াল আ-খিরাহ্,

 আল্লাহুম্মা ইন্নী আস্আলুকাল্  আফ্ওয়া ওয়াল্ আ’ফিয়াতা ফী দীনী ওয়া দুন্ইয়া ইয়া ওয়া আহ্লী ওয়া মা-লী।

 আল্লাহুম্মাস্ তুর আ’ওরা-তী ওয়া  আ-মেন রাওআ’তী।

আল্লাহুম্মাহ্ ফাযনী মিম্ বায়নে ইয়াদাইয়া ওয়া মিন খালফী, ওয়া আ’ন ইয়ামীনী, ওয়া আ’ন শিমালী, ওয়া মিন ফাওক্বী।

ওয়া আঊযু বিআ’যামাতিকা আন উগতালা মিন তাহ্তী।

 অর্থঃ হে আল্লাহ্ আমি তোমার কাছে দুনিয়া ও আখিরাতের নিরাপত্তা কামনা করছি, হে আল্লাহ্ আমি প্রার্থনা করছি তোমার কাছে ক্ষমার এবং আমার দ্বীন , দুনিয়া, পরিবার-পরিজন এবং সম্পদের নিরাপত্তা। হে আল্লাহ্ আমার গোপন বিষয় সমূহ (দোষ-ত্রুটি) ঢেকে রাখ এবং আমাকে ভয়-ভীতি থেকে নিরাপদ রাখ। হে আল্লাহ্ তুমি আমাকে হেফাযত কর আমার সম্মুখ থেকে, পিছন থেকে, ডান দিক থেকে, বাম দিক থেকে এবং উপর দিক থেকে। আর তোমার মহত্বের উসিলা দিয়ে তোমার কাছে আশ্রয়  প্রার্থনা করছি নিচের দিক থেকে মাটি ধ্বসে আমার আকষ্মিক মৃত্যু থেকে।

১৮)

(اللهم فَاطِرَ السَّمَوَاتِ وَالأرْضِ، عاَلِمَ الغَيْبِ وَالشَّهاَدَةِ، ربَّ كُلِّ شَيْءٍ وَمَلِيْكَهُ، اَشْهَدُ أنْ لاإله إلا أنْتَ، أعُوْذُ بِكَ مِنْ شَرِّ نَفْسِيْ، وَشَرِّ الشَّيْطاَنِ وَشِرْكِهِ، وأنْ أقْتَرِفَ عَلَى نَفْسِيْ سُوْءً، أوْ أجُرُّهُ إلَى مُسْلِمٍ.

উচ্চারণঃ আল্লাহুম্মা ফা-তিরাস্ সামাওয়াতি ওয়াল আরযি,

আ’লিমাল গাইবি ওয়াশ্ শাহাদাহ্,

 রাব্বা কুল্লি শাইয়িন্ ওয়া মালিকাহু।

আশহাদু আল্লা-ইলাহা ইল্লা আনতা।

আঊযু বিকা মিন শাররি নাফসী, ওয়া শাররিশ শায়তানে ওয়া শিরকিহি।

 ওয়া আন আক্বতারিফা আ’লা নাফসী সূআন্,

আও আজুররাহু ইলা মুসলিম।

অর্থঃ হে আল্লাহ্ তুমি আসমান-যমীনের সৃষ্টি কর্তা, তুমি গোপন-প্রকাশ্য সবকিছুই জান। তুমি সকল বস্তুর প্রভূ  এবং সব কিছুর মালিক, আমি সাক্ষ্য দিচ্ছি যে, তুমি ছাড়া প্রকৃত কোন মা’বুদ নেই। আমি তোমার কাছে আশ্রয় প্রার্থনা করছি আমার আত্মার অনিষ্ট থেকে এবং শয়তান ও তার শিরকের অনিষ্ট থেকে এবং আশ্রয় কামনা করছি নিজের উপর অন্যায় করা থেকে বা সে অন্যায় কোন মুসলিমের উপর চাপিয়ে দেয়া থেকে।

১৯(     (اللهمَّ إنَّيْ أسْأَلُكَ عِلْماً ناَفِعاً، وَرِزْقاً طَيِّباً، وَعَمَلاً مُتَقَبَّلاً)

উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নী আস্আলুকা ই’লমান্ নাফিআ’ন্,

 ওয়া রিযক্বান্ ত্বইয়িবান্,

 ওয়া আ’মালান্ মুতাক্বাব্বালা।

 অর্থঃ হে আল্লাহ্ আমি তোমার কাছে প্রার্থনা করছি উপকারী বিদ্যা, পবিত্র জীবিকা এবং মাক্ববূল (গ্রহণীয়) আমলের।

২০)    (اللهمَّ أنْتَ رَبِّيْ لا إله إلا أنتَ، خَلَقْتَنِيْ وَأناَ عَبْدُكَ، وأناَ على عَهْدِكَ، وَوَعْدِكَ ماَ اسْتَطَعْتُ، أعُوْذُ بِكَ مِنْ شَرِّ مِلْئَ صَنَعْتُ، أَبُوْءُ لَكَ بِنِعْمَتِكَ عَلَيَّ، وَأَبُوْءُ بِذَنْبِيْ، فاَغْفِرْ لِيْ فَإنَّهُ لاَ يَغْفِرُ الذُّنُوْبَ إلاَّ أنْتَ)

উচ্চারণঃ আল্লাহুম্মা আন্তা রব্বী লা-ইলা-হা ইল্লা- আন্তা, খালাক্বতানী

ওয়া আনা আ’বদুকা, ওয়া আনা আ’লা আ’হদিকা, ওয়া ওয়া’দিকা মাসতত্ব’তু,

 আঊযুবিকা মিন শাররি মা সনা’তু,

আবূউ লাকা বিনি’মাতিকা আ’লাইয়্যা,

 ওয়া আবূউ বিযাম্বী,

 ফাগফিরলী ফাইন্নাহু লা ইয়াগফিরুয্ যুনূবা ইল্লা আন্তা।

অর্থঃ হে আল্লাহ্ তুমি আমার প্রভু প্রতিপালক, তুমি ছাড়া ইবাদত যোগ্য কোন ইলাহ্ নেই, তুমি আমাকে সৃষ্টি করেছো এবং আমি তোমার বান্দা। আমি সাধ্যানুযায়ী তোমার সাথে কৃত ওয়াদা-অঙ্গীকার রক্ষা করছি। আমার কৃত কর্মের অনিষ্ট থেকে তোমার কাছে আশ্রয় কামনা করছি, আমার প্রতি তোমার নেয়া’মত স্বীকার করছি এবং তোমার দরবারে আমার পাপকর্মেরও স্বীকারোক্তি দিচ্ছি। সুতরাং তুমি আমায় ক্ষমা কর, কেননা তুমি ছাড়া পাপরাশী কেহই ক্ষমা করতে পারে না।

২১)( (اللهمَّ صَلِّ عَلى محمدٍ وَعَلَى آلِ مُحمدٍ كَماَ صَلَّيْتَ على إبْراَهِيْمَ وَ على آلِ إبراهيمَ إنَّكَ حَميدٌ مجيدٌ)

উচ্চারণঃ আল্লাহুম্মা সল্লি আ’লা মুহাম্মাদিঁওয়া আ’লা আ-লি মুহাম্মাদিন কামা সল্লায়তা আ’লা ইব্রাহীমা ওয়া আ’লা আ-লি ইবরাহীমা ইন্নাকা হামীদুম্ মাজীদ।

 অর্থঃ হে আল্লাহ্  তুমি রহমত নাযিল কর মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও তাঁর পরিবার বর্গের উপর, যেমন তুমি রহমত নাযিল করেছো ইবরাহীম (আঃ) ও তাঁর পরিবার বর্গের উপর, নিশ্চয় তুমি প্রশংসিত ও সম্মানিত। (দশ বার(

ইসলাম সম্পর্কে সচ্ছ জ্ঞানার্জনের জন্য অনুগ্রহ পূর্বক ভিজিট করুন:

www.salafibd.wordpress.com

 কুরআন-সুন্নাহ থেকে নির্বাচিত দু’আ

দুয়া ও যিকিরের বই  হিসনুল মুসলিম

3 thoughts on “সকাল-সন্ধায় পঠিতব্য দুয়া ও যিকির সমূহ (উচ্চারণ ও বাংলা অনুবাদ সহ)

  1. আলহামদুলিললাহ ”
    খুবই সুন্দর দোয়া যা থেকে আমরা অনেক উপকৃত হতে পারব ইনশাল্লাহ ।এই ধরনের সহিহ দোয়া ও জিকির আমাদের অনেক দরকার যাতে সকাল সন্ধা আল্লাহ তায়ালার জিকিরের মধ্য দিয়ে অতিবাহিত করতে পারি ।জাযাকাললাহ “

আপনার মতামত বা প্রশ্ন লিখুন।

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s