ইসলামের প্রাথমিক শিক্ষা: বইটি ডাউনলোড করুন অথবা অনলাইনে পড়ুন

বই ডাউনলোড: ইসলামের প্রাথমিক শিক্ষা

অনুবাদক: শাইখ মুহা: আব্দুল্লাহ আল কাফী

প্রিয় বন্ধুগণ, আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আজ আপনাদের সাথে  অতি মূল্যবান একটি বই শেয়ার করব। বইটির নাম: ইসলামের প্রাথমিক শিক্ষা। এই বইটিতে একজন মুসলামানের জন্য মৌলিক প্রয়োজনীয় সব কিছুই আছে। এটি ইংরেজী, ফিলিপাইন সহ পৃথিবীর উল্লেখযোগ্য কয়েকটি ভাষায় অনুদিত হয়েছে। বাংলা ভাষায় এটি অনুবাদ করেছেন বিশিষ্ট দাঈ, অনুবাদক, গবেষক এবং আলেমে দ্বীন শাইখ মুহা: আব্দুল্লাহ আল কাফী। আশা করি, বাংলা ভাষী মুসলমানগণ এ থেকে উপকৃত হবেন। নিচে বইটির বিষয় বস্তু দেয়া হল:

 বইটির বিষয় বস্তু ও সূচীপত্র        

অনুবাদকের ভূমিকা

১. ইসলামের অনুগ্রহ

২. ইসলাম শিক্ষা করার মর্যাদা
৩. কালেমায়ে শাহাদাত
৪. ছালাত
৫. পবিত্রতা
৬. ছালাত আদায়ের পদ্ধতি
৭. ছালাত ভঙ্গকারী বিষয়
৮. ছবির সাহায্যে ওযু ও ছালাত শিক্ষা
৯. ইসলামের রুকন সমূহ
 ১০. ঈমানের রুকন সমূহ
১১. তাওহীদ
১২. আনুগত্য
১৩. নিষিদ্ধ বিষয় সমূহ
১৪. সচ্চরিত্র
১৫. আদব ও শিষ্টাচার
১৬. দুআ ও যিকির
১৭. নারী
১৮. গুরুত্বপূর্ণ উপদেশ
১৯. আপনার জ্ঞানের পরীক্ষা নিন
২০. সূরা ফাতিহা এবং কতিপয় ছোট সূরা
 
 বইটি ডাউন লোড করতে এখানে ক্লিক করুন। (পিডিএফ-২.১৭এমবি)
এম এস ওয়ার্ড  ভার্সন ডাউন লোড করতে এখানে ক্লিক করুন। (১.৯০এমবি)

ভূমিকা

 আল হামদু লিল্লাহ ওয়াছ্‌ ছালাতু ওয়াস্‌ সালামু আলা রাসূলিল্লাহ।

ইসলাম সর্বশ্রেষ্ঠ, সর্বোত্তম, সর্ব সুন্দর এবং সবচাইতে সহজ ধর্ম। এরকম ধর্ম পৃথিবীতে কোন যুগে ছিল না পাওয়া যাবে না এবং ভবিষ্যতে আসবেও না। কেননা ইহা মহান স্রষ্টা আল্লাহর পক্ষ থেকে আগমণ করেছে। সেই সাথে এর অক্ষুন্নতার গ্যারান্টিও সেই আল্লাহ নিজের দায়িত্বে নিয়েছেন। এ জন্য ইহা ক্বিয়ামতের পূর্ব পর্যন্ত সকল জাতি, সকল ভাষা ও সকল যুগের মানুষের জন্য সমভাবে প্রজোয্য। এ ধর্মের ধারক বাহক ও প্রচারক আরবী নবী মহামানব মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ছিলেন বিশ্ব নবী। নবী-রাসূলদের মধ্যে সর্বশেষ ও সর্বশ্রেষ্ট। তিনি অনাগত মানব জাতির জন্য এমন কোন কল্যাণ নেই যা তাদেরকে বলেন নি, এমন কোন অকল্যাণ নেই যা থেকে সতর্ক করেন নি।

এজন্যই এ ধর্মের প্রতি বিশ্বাস স্থাপন করা প্রত্যেক মানুষের জন্য অপরিহার্য। এ সম্পর্কে জ্ঞান হাসিল করা আবশ্যক। এবং এর বিধি-নিষেধ অনুযায়ী জীবন পরিচালনা করা জরুরী।

ইসলামের প্রাথমিক শিক্ষা পুস্তিকাটি মূলতঃ জুবাইল দাওয়া সেন্টারে ইসলামে দিক্ষীত নও মুসলিমদের উদ্দেশ্য করে প্রণয়ন করা হয়েছে। এ উপলক্ষে প্রথমে ইংরেজী, ফিলিপিনো ভাষায় প্রকাশ করা হয়েছে। এজন্যই পুস্তকের বিষয়বস্তু অতি সংক্ষিপ্তাকারে বর্ণনা করা হয়েছে।

জুবাইল দাওয়া সেন্টারে দাঈ ও শিক্ষক হিসেবে প্রবাসী বাংলাভাষী ভাইদের মাঝে দাওয়াতী কাজ করতে গিয়ে আমার যে অভিজ্ঞতা হয়েছে, তাতে দেখা গেছে আমাদের এই ভাষার বিশাল একটি জনগোষ্ঠি ইসলাম সম্পর্কে এই নূন্যতম ও সংক্ষিপ্ত জ্ঞান থেকেও বহু দূরে। দেখা যায় একজন নও মুসলিম যেমন ইসলাম সম্পর্কে নতুন তেমনি জম্ম সূত্রে এমন অনেক মুসলমান রয়েছে যারাও তাদের কাতারের লোক।

এ কারণেই বইটিকে বাংলা ভাষায় অনুবাদ ও প্রকাশ করার প্রয়োজন অনুভব করি। সাধারণ মুসলিম সমাজ যদি এ দ্বারা উপকৃত হন, ইসলামের নূন্যতম জ্ঞান অর্জন করে রাসূলুল্লাহ্‌ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর বাণী জ্ঞানার্জন প্রত্যেক মুসলমানের উপর ফরয। (ইবনু মাজাহ) এই হাদীছের প্রতি সামান্যতম আমল হয়, তবে আমাদের এই শ্রম সার্থক হবে। বইটি সম্পর্কে যে কোন ধরণের অভিযোগ বা পরামর্শ সাদরে গ্রহণীয় হবে।

আল্লাহ আমাদেরকে তাঁর সন্তুষ্টি মূলক কাজ আঞ্জাম দেয়ার তাওফীক দিন। আমীন॥

মুহাঃ আবদুল্লাহ্‌ আল কাফী

               দাঈ ও গবেষক,

জুবাইল দাওয়া এন্ড গাইডেন্স সেন্টার, সঊদী আরব

ফোনঃ ০৩-৩৬২৫৫০০, পোঃ বক্স ১৫৮০

mohdkafi12@yahoo.com 

পরবর্তী পৃষ্ঠায় যেতে নিচের পৃষ্ঠা নাম্বারে ক্লিক করুন➥

6 thoughts on “ইসলামের প্রাথমিক শিক্ষা: বইটি ডাউনলোড করুন অথবা অনলাইনে পড়ুন

  1. Allahhuakbar bolar pore attahiato athoba subhanaka obihamdika ae duitar moddah jeko akti porte hoye tacara aro onno duao acee apni nije nanaj porar torika jannen tarpor onnoke shikhaben

  2. প্রিয় পাঠক, মূল বইয়ে ছবি সহকারে ওযু শিক্ষার ক্ষেত্রে ১ম ছবিতে একটি রাইটিং মিসটেক আছে। সেখানে ‘কুনুই’ এর পরিবর্তে ‘কব্জি’ পড়তে হবে। জাযাকুমুল্লাহু খাইরান।

আপনার মতামত বা প্রশ্ন লিখুন।

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s