মোবাইল ফোনে আরও সহজ পদ্ধতিতে বাংলা পড়ার সাথে সাথে এবার বাংলাও লিখুন!

বোল্ট ইন্ডিক: মোবাইল ফোনে বাংলা পড়া ও লিখার একটি অনন্য সফটওয়্যার

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।

প্রিয় বন্ধুগণ, মোবাইল ফোনে প্রাণের ভাষা বাংলায় ওয়েব সাইট দেখা, পড়া ইত্যাদি নিয়ে বাংলাভাষী মানুষের আগ্রহের শেষ নেই। এ সম্পর্কে কিছু পদ্ধতিও পাওয়া গেছে। সেগুলোর মধ্যে ওপেরা মিনি সফটওয়্যার অন্যতম। তবে এবার বাংলাভাষী টেকনোলোজী প্রেমিক মানুষদের জন্য মোবাইলে বাংলা পড়ার আরও সহজ ও সুন্দর পদ্ধতি নিয়ে এল ‘বোল্ট ইনডিক’ নামক একটি মোবাইল ব্রাউজার। এতে শুধু বাংলা পড়াই নয় বরং সব চেয়ে মজার দিক হল: এর মাধ্যমে অনায়াসে বাংলা লিখাও যাবে। যে কোন বাংলা সাইটে/ব্লগে বাংলায় বল্গ বা মন্তব্য লিখা যাবে। গুগল থেকে যে কোন বিষয় বাংলায় সার্চ করা যাবে। কি মজা তাই না? ভাবতেও মন রোমাঞ্চিত হয়ে উঠে।

যাক, এবার আসি, ডাউনলোড ও ব্যবহার পদ্ধতি সম্পর্কে আলোচনায়।

১মত: সফটটি ডাউনলোড করতে আপনার মোবাইল ব্রাউজারে গিয়ে: (www কেটে দিয়ে) wap.getjar.com লিখে মোবাইল সাইটটিতে প্রবেশ করুন। তারপর সাইটের উপরে Search এর স্থানে bolt indic লিখে সার্চ দিলে উক্ত ব্রাউজারটি আসবে। অত:পর download এ ক্লিক করে তা আপনার মোবাইলে ইন্সটল করে নিন।

অথবা ডাউনলোড করতে আপনার মোবাইল ব্রাউজারে লিখুন: http://boltbrowser.com/dnld.html তারপর সেখানে প্রদত্ব একাধিক লিংক থেকে আপনার মোবাইলের জন্য উপযুক্ত লিংক এ ক্লিক করে তা নামিয়ে নিন।

২য়ত: এবার মোবাইলে ইনস্টলকৃত ব্রাউজারটি ওপেন করে মেনুতে যান। মেনুতে গিয়ে preeeferences > install font > Bengali এ ক্লিক করলে বাংলা ফন্টটি ইনস্টল হয়ে যাবে। স্কিনশর্ট দেখুন:

 

এবার আপনি ব্রাউজারটির ওয়েব এড্রেস এ গিয়ে স্বাচ্ছন্দের সাথে বাংলা ইউনিকোড ভিত্তিক যে কোন ওয়েব সাইট উপভোগ করুন ঝকঝকে তকতকে বাংলা।

জ্ঞাতব্য:

১) আপনি যদি ব্রাউজারটি ইন্টারফেস বা ব্যবহারের ভাষা বাংলায় পেতে চান তবে মেনুতে গিয়ে preeeferences >language> Bengali সিলেক্ট করুন। স্কীনশর্ট দেখুন:

২) ওয়েব সাইটের লেখার সাইজ বড় করে দেখতে চাইলে মেনুতে গিয়ে preeeferences >content zoom এ গিয়ে xlarge hবা আপনার সুবিধা মত সাইজ নির্ধারণ করুন।

কিভাবে বাংলা লিখবেন?

বাংলা লিখতে চাইলে লেখার সময় “#” টিপুন। এতে কয়েকবার টিপলে আপনার ইন্সটলকৃত বাংলা ফন্ট আসবে। এবার বাংলা ফন্ট সিলেক্ট করে মোবাইলের কী টিপে বাংলা লিখুন।

একটি কী তে একাধিক অক্ষর রয়েছে। তাই তাতে একাধিকবার টিপে অক্ষরের তালিকা ব্যবহার করা যাবে। কোন কী তে কোন অক্ষর আছে তা ধীরে ধীরে শিখে নিয়ে মোবাইল ফোনে বাংলা লিখতে থাকুন।

‘বাংলা হোক ইসলাম শিক্ষা, জ্ঞানার্জন, যোগাযোগ এবং জীবনের বিভিন্ন ক্ষেত্রে উন্নতীর সোপান’ সেই প্রত্যাশায় এখনকার মত শেষ করছি। কোন সমস্যা হলে জানাতে দ্বিধা করবেন না। সবাইকে আন্তরিক ধন্যবাদ।

12 thoughts on “মোবাইল ফোনে আরও সহজ পদ্ধতিতে বাংলা পড়ার সাথে সাথে এবার বাংলাও লিখুন!

  1. আল বিদায়া ওয়ান নিহায়া ৮ম খণ্ড দয়া করে পোস্ট করবেন কি?

  2. assalamu alaikum
    janab, amar mobile galaxy s2. bangla porte parina . apnar instruction a o kaaj hoyni . please natun kichu instructions din jate amra salafibd porte pari

  3. সালাম নেবেন,
    কম্পিটারে ডাউনলোড করার কোন অপশন আছে কি? আমি তো মোবাইল এবং কম্পিটারে ডাউনলোড করতেই পারলাম না। দয়া করে একটু জানাবেন। এছাড়া binu-র কুরানটাও ডাউনলোড করতে পারলাম না।

    • Walaikumus Salam wa rahmatullah…দু:খিত বোল্ট ব্রাউজার কর্তৃপক্ষ বন্ধ করে দিয়েছে। তাই তাদের সার্ভিস আর পাওয়া যাচ্ছে না। আর বিনু কুরআন উনলোড করার জন্য আপনার মোবাইল থেকে Ovi store এ গিয়ে Binu/ Binu Quran লিখে সার্চ দিলে পাবেন বলে আশা করি। আপনার সুবিধার্থে আমি Ovi store এর লিংটি দিয়ে দিলাম: http://store.ovi.com/content/97796 ধন্যবাদ।

  4. Pingback: ● মোবাইল ফোনে বাংলা পড়ৃন ও লিখুন « সুন্দর জীবন গড়ার প্রতিজ্ঞায়

  5. zaza komollah khair ,bai amar mubaila dounlot hoscana .pls ar akbar balo kora pataban.allah apnaka zaza dak.

  6. আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। ভাই অনেক মূল্যবান একটি সফটওয়ার এর কথা শেয়ার করলেন এই জন্যে আপনাকে ধন্যবাদ।
    এখন জানার বিষয় হলো এই সফটওয়্যার গুলোকি সকল মোবাইলে সাপোর্ট করবে? যেমন চায়না মোবাইল এ সব মোবাইলেরতো কোন মডেল নাই।
    আর আমি যদি বাংলায় কোন মেসেজ লিখে আমার অন্য বন্ধুর মোবাইলে পাঠাই তাহলে আমার সেই বন্ধুকি বাংলা মেসেজ পড়তে পারবে? নাকি তারও এই সফটওয়্যার লাগবে। জানাবেন। ধন্যবাদ।

    • ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহ।
      আপনার মতামতের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভালমানের যে সকল মোবাইলে ইন্টারনেট ব্যবহার করা যায় সেগুলোর অধিকাংশ সেটে এই ব্রাউজার ব্যবহার করা যাবে। তবে সম্ভবত আপনার উল্লেখিত চায়না সেটে নেট ব্যবহার করা যায় না। তাই, তাতে এই সফট ব্যবহার করা যাবে না। আর এ সফটওয়্যার দ্বারা মেসেজ লেনদেন করা যাবে না। বাংলায় মেসেজ লেনদেন করার জন্য আলাদা সফট রয়েছে। ধন্যবাদ।

  7. অনেক ধন্যবাদ। জাযাকাল্লাহু খাইরান। অনেক আগেই সফওয়্যারটি পেয়েছিলাম কিন্তু ব্যবহার পদ্ধতি বিস্তারিত না থাকায় কাজে আসে নাই। আপনার এ সুন্দর পোস্টে ব্যবহার পদ্ধতি বিস্তারিত বর্ণনায় সফওয়্যারটি কাজে আসল। মন্তব্য মোবাইলেই লিখতে ছিলাম কিন্তু য-ফলা আর যুক্তাক্ষর না লিখতে পেরে কম্পিউটারে ফিরে আসলাম।
    য-ফলা, যুক্তাক্ষর লেখার পদ্ধতি থাকলে জানাবেন। আল্লাহ আপনাকে সুস্থ এবং সুখে শান্তিতে রাখুন।

আপনার মতামত বা প্রশ্ন লিখুন।

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s